লেখকঃ ব্যারিস্টার নাজির আহমদ

লেখক পরিচিতি

ব্যারিস্টার নাজির আহমদ

বিলেত প্রবাসী সিলেটের কৃতি সন্তান উদীয়মান আইনজীবী, ইমিগেশন আইন বিশেষজ্ঞ এককালের মেধাবী ছাত্র ব্যারিস্টার নাজির আহমদ সিলেট জেলাধীন বিশ্বনাথ থানার দৌলতপুর ইউনিয়নের বাহাড় দুবাগ গ্রামে জন্মগ্রহণ করেন ।
ব্যারিস্টার নাজির আহমদ প্ৰাথমিক ও মাধ্যমিক স্তরের প্রতিটি বর্ষে ব্রহ্মসের ফাস্ট বয় হিসেবে নিজের অবস্থান বজায় রাখতেন । তিনি এসএসসি পরীক্ষায় মানবিক বিভােগ থেকে বিশ্বনাথ উপজেলার মধ্যে একমাত্র প্রথম স্থান এবং এইচএসসি পরীক্ষায় একই বিভাগে সিলেট এম.সি. কলেজ থেকে বৃহত্তর সিলেট জেলার মধ্যে প্রথম স্থান লাভ করেন। উভয় পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য তিনি শিক্ষাবাের্ডের মেধাবৃত্তি লাভ করেন।
তিনি শাহজালাল বিজ্ঞান ও প্ৰযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচে অর্থনীতি বিভাগে অধ্যয়ন করেন এবং পরবর্তীতে আইন শাস্ত্ৰে উচ্চতর পড়ালেখার উদ্দেশ্যে বিলেতে গমন করেন । University of london থেকে কৃতিত্বের সাথে এলএলবি (অনার্স) ডিগ্রি লাভ করেন এবং পরে City University exceptresses re-car sists rice reasessics assay-tre fests honourable Society of Lincoln's Inn থেকে Bar-at-Law) পরীক্ষণ কৃতিত্বের সাথে পাশ করে ব্যারিস্টার হওয়ার গৌরব অর্জন করেন। এ ছাড়া ব্যারিস্টার আহমদ লিডারশীপ প্ৰশিক্ষণ কোর্স, খীলস ডেভেলপমেন্ট কোর্স NACAB এর 'এডভাইজারী ট্রেনিং কোর্স ও LEA এর গভর্ণরস ট্রেনিং কোর্সসহ বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কোর্স ও কর্মশালা দক্ষতার সাথে সম্পন করেন। ব্যারিস্টার নাজির চলমান ইসু এবং আইনগত বিষয়ের উপর বিভিন্ন সময়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যয়ে অনুষ্ঠিত সেমিনার সিম্পোজিয়ামে অংশগ্ৰহণ করে থাকেন । ১৯৯৯ সালের জুলাই মাসে University of Huddersfield in "Independence of the Judiciary শীর্ষক সেমিনারে মুল প্ৰবন্ধ উপস্থাপন করেন।
পেশাগত ব্যস্থতার পাশাপাশি ব্যারিস্টার নাজির আহমদ সমকালীন নানা ইসুতে দেশ-বিদেশের বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনে বাংলা ও ইংরেজীতে লিখে থাকেন। তিনি বর্তমানে কুটেনের বহুল প্রচারিত সাপ্তাহিক পত্রিকা'র ইমিগেশন ও আইনগত পরামর্শ শীর্ষক কলামে কমিউনিটিকে আইনগত পরামর্শ দিয়ে যাচ্ছেন।
বিভিন্ন প্রয়ােজনে ব্যারিস্টার আহমদ ইতিমধ্যে ইতালী, জার্মানী, ফ্রান্স, বেলজিয়াম, ডেনমার্ক, কাতার, ভারত, যুক্তরাজ্য, পাকিস্থান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমীরাত সফর করেন । তিনি ১৯৯৮ সালে পবিত্র উমরাহ এবং ২০০০ সালে পবিত্র হজ্বব্ৰত পালন করেন। ব্যক্তিগত জীবনে ব্যারিস্টার নাজিরের একান্ত ইচ্ছা নিজের কমিউনিটি, দেশ ও জাতির সেবা করা ।

ঠিকানা