লেখকঃ আবু সাঈদ মােঃ মাহফুজ

লেখক পরিচিতি

আবু সাঈদ মােঃ মাহফুজ

জনাব আবু সাঈদ মােঃ মাহফুজ ১৯৮৭ সালে ঢাকা আলিয়া মাদ্রাসা থেকে কৃতিত্বের সাথে কামিল পাশ করেন। ১৯৯১ সালে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া থেকে প্রথম শ্রেণীতে এম,এ পাশ করেন। এরপর ছাত্র বৃত্তি নিয়ে মালয়েশিয়া International Islamic University থেকে ইসলামী আইনে। থিসিসসহ এম,এ সম্পন্ন করেন। মদীনা ইসলামিক ইউনিভার্সিটির ভ্রাম্যমান ইনস্টিটিউট থেকে আরবী ভাষা ও ইসলামী শিক্ষায় ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন। সেখান থেকে ছাত্র বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে গমন করেন। যুক্তরাষ্ট্র থেকে Computer Science এ ডিপ্লোমা ডিগ্রী অর্জন করে একটি আমেরিকান Data Base এ ম্যানেজার হিসাবে কাজ করছেন। এছাড়া নব প্রতিষ্ঠিত ইন্টারনেট ইসলামী ইউনিট কারিকুলাম প্রণয়নে পরিচালকের দায়িত্ব পালন করছেন।
ও সংগঠন ও নেতৃত্ব ও জনাব সাঈদ মাহফুজ ১৯৭৯ সনে অর্থাৎ ৮ম শ্রেণীতে অধ্যয়ণ কালেই নিজ গ্রামে তরুণ শ্রোতা সংঘের প্রতিষ্ঠা করেন। এরপর বিভিন্ন স্থানে বিভিন্ন সংগঠনের প্রতিষ্ঠা ও দায়িত্ব পালন করেন। ১৯৮৮ সালে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ে থাকাকালীণ সময় প্রথম সাহিত্য সংগঠনের প্রতিষ্ঠা করেন। এরই মধ্যে ১৯৯০ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সহ-সভাপতি নির্বাচিত হন। ১৯৯২ সালে বাংলাদেশ মাদ্রাসা ছাত্র আন্দোলন পরিষদের কেন্দ্রীয় আহবায়ক নির্বাচিত হন। ১৯৯৩-৯৪ সালে মালয়েশিয়া ইসলামিক ফোরামের সেক্রেটারী জেনারেলের দায়িত্ব পালন করেন। ১৯৯৪-৯৫ সেশনে International Institute of Islamic Thought (IIIT) এর ছাত্র প্রতিনিধির দায়িত্ব পালন করেন। ০ লেখালেখির হাতে খড়ি ঃ ১৯৭৯ সাল থেকে বাংলাদেশ শিশু একাডেমীর মাসিক শিশু পত্রিকা এবং রেডিও বাংলাদেশের লেখালেখির মাধ্যমে লেখালেখির হাতে খড়ি। তারপর দেশে এবং বিদেশে তাঁর লেখা দেড় শতাধিক গল্প, কবিতা, প্রবন্ধ ও অনুবাদ প্রকাশিত হয়।
২ সাংবাদিকতাঃ এ পর্যন্ত দেশ-বিদেশের প্রথম শ্রেণীর বেশ কয়েকটি পত্রিকায় সাংবাদিকতার কাজ করেছেন। ৭টি প্রকাশনায় সম্পাদনার দায়িত্ব পালন করেন। এ ছাড়াও ১৯৯৪ সালে মালয়েশিয়া International Islamic University এর জার্নাল সম্পাদনা করেছেন। ১৯৯৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের Detroit এর ইংরেজী পত্রিকা 'আল-বয়ান এর সহযােগী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি যুক্তরাষ্ট্রে প্রকাশিতব্য ‘ডাইজেস্ট বিচিত্রা'র সম্পাদক এবং AEHikmah Multimedia এর প্রতিষ্ঠাতা এবং www.hikmah.org. এর নির্মাতা। জনাব মাহফুজ এ পর্যন্ত ২০টির ও বেশি এলাকা ও দেশ সফর করেন। এ সময় দেশ-বিদেশের বহু প্রতিষ্ঠিত এবং আন্তর্জাতিক পর্যায়ের দায়িত্ব প্রাপ্ত ব্যাক্তিত্বের সাক্ষাৎকার গ্রহণ করেছেন। যা বিভিন্ন পত্রিকায় ছাপাও হয়েছে। জনাব আবু সাঈদ মাহফুজ নােয়াখালী জেলাস্থ বেগমগঞ্জ থানার বিশিষ্ট আলেমে দ্বীন ও বাংলাদেশ জমিয়াতুল মােদারেসীনের সাবেক জয়েন্ট সেক্রেটারী জেনারেল আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা তােফায়েল আহমদের ৪র্থ পুত্র।
-প্রাপ্তিস্থানআল হেরা বুক সেন্টার স্টুডেন্ট লাইব্রেরী তাসনিয়া বই বিতান কাঁটাবন বুক কর্ণার। স্টেশান রােড,
জামে মসজিদ মার্কেট ওয়ারলেস রেলগেইট সংলগ্ন কাঁটাবন মসজিদ ক্যাম্পাস চৌমুহনী, নােয়াখালী মাইজদী কোর্ট, নােয়াখালী বড় মগবাজার, ঢাকা

ঠিকানা